নেত্রকোনা-মোহনগঞ্জ সড়কে পাকা সেতু নির্মাণের দাবি
নেত্রকোনা প্রতিনিধি
নেত্রকোনা-মোহনগঞ্জ সড়কের ঠাকুরাকোনায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ সরিয়ে সেখানে পাকা গার্ডার ব্রিজ নির্মাণ না করায় ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে হাজার হাজার মানুষ ও শত শত ভারি যানবাহন। ব্রিজ ধসে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে এলাকাবাসী। জানা গেছে, ভাটি বাংলার জনগণের দাবির পরিপ্রেক্ষিতে ১৯৯৩ সালে তত্কালীন বিএনপি সরকার ঠাকুরাকোনায় ধনাইখালী নদীর উপর ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়। ব্রিজটি অর্ধেক নির্মাণ করার পর অর্থাভাবে সাময়িক যানবাহন ও পথচারী পারাপারের জন্য পাকা গার্ডার ব্রিজ নির্মাণ না করে সেখানে বেইলি ব্রিজ স্থাপন করা হয়। বেইলি ব্রিজ স্থাপনের পর থেকে তা যথাযত সংরক্ষণ এবং নিয়মিত সংস্কার ও মেরামত না করায় কয়েক বছর যেতে না যেতেই বেইলি ব্রিজটি যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সড়ক ও জনপথ বিভাগ বেইলি ব্রিজটি সংস্কার না করে ব্রিজের উপর দিয়ে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ লিখে ব্রিজের দুই পাশে দুটি সাইনবোর্ড টানিয়ে তাদের দায়িত্ব শেষ করেন। বেইলি ব্রিজ স্থাপনের দীর্ঘ ১৬ বছর পেরিয়ে গেলেও অদ্যাবধি বেইলি ব্রিজটি পাকা গার্ডার ব্রিজে রূপান্তরিত না করায় এই ঝুঁকিপূর্ণ ব্রিজটি এখন জনসাধারণের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। এছাড়াও নেত্রকোনা-কলমাকান্দা সড়ক এবং নেত্রকোনা-দুর্গাপুর সড়কে এ ধরনের ১৫টি ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ রয়েছে।